গিট এর ব্যবহার (Using Git)

আমরা আমাদের পরবর্তী পর্বে চলে আসলাম এই পর্বে আমরা Git কিভাবে ইউজ করতে হয় তা জানব । সুতরাং দেরী নাহ করে শুরু করে দেই ।

আমরা গিটকে অনেকভাবে ইউজ করতে পারি

git

The Command Line — আমরা একটা টার্মিনাল ওপেন করব তারপর সেখানে গিট কমান্ড গুলো এক্সিকিউটএর মাধ্যমে , এইটা সব থেকে দ্রুত এবং সব থেকে সহজ পন্থা কাজ করার জন্য । এই জন্য অনেক মানুষ এটি ব্যাবহার করে থাকে এবং এটি সব থেকে বেশি পপুলার ।

আর যদি আপনি কমান্ডলাইন পছন্দ না ক অরে থাকেন তাহলে আপনার চিন্তার কোন কারন নেই কারন আপনার জন্য Code Editors & IDEs গুলোতে বিল্ডইন ব্যাসিক গিট সাপোরররট থাকে । যেমন ভিএসকোড এ সোর্স কন্ট্রল প্যানেল নামে ব্যাসিক গিট ফিচার দেওয়া র‍য়েছে ।

আমরা চাইলে ব আর এই ফিচার গুলো এক্সটেন্ড করতে পারি এক্সটেনশন এর সাহায্যে তার জন্য সবচেয়ে জনপ্রিয় এক্সতেনশন প্লাগিন হচ্ছেঃ GitLens — Git supercharged

এই এক্সটেনশন ভিএসকোড এর সাথে গিট আরো অনেক ফিচার এড করে যা পানার গিট এক্সপেরিয়েন্সকে আর ভাল করে ।

এইসব বাদে রয়েছে Graphical User Interface যেগুলা স্পেসিফিকলি তৈরী হয়েছে শুধু গিট ব্যাবহার এর করার জন্য আপনি যদি Git – GUI Clients (git-scm.com) এই ওয়েব সাইট এ ভিজিট করেন তাহলে দেখবেন এইখানে ম্যাক , লিনাক্স ,উইন্ডোজ সহ আর অনেক প্লাট ফর্ম এর জন্য GUI দেওয়া আছে যেগুলা ইউজ করে আপনি গিত হাব এর গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস এর মজা নিতে পারেন ।

এগুলোর মধ্যে সব জনপ্রিয় হচ্ছে GitKraken Client

এটার সাথে আর কিছু প্রোডাক্ট আছে যা লিংকআপ একে অপরেরসাথে যেমন GitKraken Boards ইস্যু ট্যাক করার জন্য

আর একটি হচ্ছে GitKraken Timeline প্রজেক্ট ম্যানেজমেন্ট করার জন্য । এটা ওপেন সোর্স প্রজেক্ট এর জন্য সম্পুর্ন ফ্রি তবে প্রাইভেট প্রজেক্ট এর জন্য আপনাকে একটা প্রাইসিং এ যেতে হবে ।

তাছাড়া আর অনেক অল্টারনেটিভ আছে যেমনঃ

এটা সম্পুর্ন ফ্রি তবে এটা শুধু মাত্র উইন্ডোজ এবং ম্যাক এর জন্য এভেইলেবল । আপনি যদি লিনাক্স ইউজার হোন তাহলে আপনাকে গিট কারকেন অথবা অন্য কোন GUI টুল বেছে নিতে হবে আর যদি আপনি আপনি নরমালি উইন্ডোজ অথবা ম্যাক ইউজার হো্ন তাহলে আপনি এইখান থেকে যেকোন একটা ইউজ করতে পারেন ।

আমারা আমাদের এই ব্লগ সিরিজ এ প্রায় সময় কমান্ডলাইন ব্যাবহার করার ট্রাই করব ।

When designers replaced the command line interface with the graphical user interface, billions of people who are not programmers could make use of computer technology

Howard Rheingold

কেননা GUI তে কিছু সীমাবদ্ধতা রয়েছে । আপনি অনেক কাজ GUI টুল ইউজ করে করলেও সীমবদ্ধতার কারনে আপনাকে আবার কমান্ডলাইনেই ফেরত আসতে হবে GUI এর সীমাবদ্ধতার কারনে । তাছাড়া আমাদের জন্য GUI সব সময় এভেইলেবল হবে নাহ যদি আমরা ক্লাউড অথবা সার্ভার এ কাজ করি তখন আমাদের কমান্ডলাইনেই ভরশা । আমরা যদি কমান্ড লাইন না জানি তাহলে আমরা নানা প্রবলেম এ স্ট্যাক হয়ে যাব সুতরাং আমাদের কমান্ডলাইনটাই সবথেকে ইমপোর্ট্যান্ট টুল যা আমাদের শিখতে হবে । অনান্য টুল থেকে কমান্ডলাইন এর যেহেতু ফিচার বেশি এটি ফাস্টএবং ইউজ করাও ইজি সুতরাং আমরা কমান্ডলাইন এর বেশি মাত্রায় ইউজ করতে চলেছি । সফটওয়্যার ইঞ্জিয়ারিং এ যেকোন কাজের জন্য সব থেকে পারফেক্ট টুলটাই বেছে নিতে হবে আমাদের । তবে আজকে এইখানেই শেষ আমাদের নেক্সট আর্টিক্যাল আপনাদের সাথে আবার কথা হবে ।

2 Shares:
Leave a Reply

Your email address will not be published.

You May Also Like
How to take code snap shot by git
Read More

কিভাবে আমরা কোড এর স্ন্যাপশট নিব – ১ম পর্ব – How To Take Code Snapshot in git

যদি আমরা git ইফেক্টিভলি ব্যাবহার করতে চাই তাহলে প্রথমে আমাদের কোড স্ন্যাপশট নেওয়া শিখতে হবে । এই ব্লগে…